চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

চিকিৎসা ক্ষেত্রে এবারও নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। ‘হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিষ্কারের জন্য’ হার্ভি জে অলটার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে নোবেলে ভূষিত করা হয়েছে।

সোমবার (০৫ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আর চিকিৎসায় নোবেল দেওয়ার মাধ্যমে এ বছরের কর্মসূচি শুরু হয়েছে।

নোবেল জুরি বোর্ড জানিয়েছে, আমেরিকান হার্ভি জে অলটার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস এম রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হোগটন দুইজনে মিলে পাবেন বাকি অর্ধেক।

জুরি বোর্ড আরও জানিয়েছে, তিনজনকে ‘রক্তজনিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে নির্ধারিত অবদানের জন্য’ সম্মানিত করা হয়েছে। এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা। যা সারাবিশ্বের মানুষের মধ্যে সিরোসিস এবং লিভারের ক্যানসার সৃষ্টি করে।

নোবেলজয়ী এ তিন বিজ্ঞানী দুরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় বের করেছেন। যা থেকে রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার সম্ভব হয়েছে।

এরপর মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিদ্যায়, বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *