কলেজে ভর্তিচ্ছুদের ফল প্রকাশের তারিখ

অনলাইনে ২০২০-২১ শিক্ষাবর্ষে কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তির আবেদন জমা নেয়ার  প্রথম পর্যায় বৃহস্পতিবার (২০ আগস্ট) মধ্যরাতে শেষ হয়েছে। ৯ আগস্ট সকাল ৭টায় প্রথম ধাপের আবেদন কার্যক্রম শুরু হয়েছিল। জানা গেছে,  ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ শিক্ষার্থী আবেদন করেছে। প্রথম ধাপে যাচাই-বাছাই শেষে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট।

অন্যান্য বারের মতো এবারও ৩ ধাপে ভর্তির আবেদন নেয়া হচ্ছে। ১ম ধাপে কেউ কোনো কলেজ বা মাদ্রাসায় ভর্তির সুযোগ না পেলে এবং যারা আবেদন করতে পারেনি- এ দুই ক্যাটাগরির শিক্ষার্থীরা ২য় ধাপে তারা আবেদন করতে পারবেন। এ প্রক্রিয়া শুরু হবে ৩১ আগস্ট। ৩য় ধাপে আবেদনের সুযোগ দেয়া হবে।
মহামারি করোনা ভাইরাস পরিস্থিতি এবং শিক্ষার্থীদের খরচ কমানোর লক্ষ্যে এবার শুধু অনলাইনে আবেদন নেয়া হচ্ছে। অনলাইনে এবার সর্বনিন্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি করে কলেজে প্রত্যেক শিক্ষার্থীকে আবেদন করতে হয়েছে।
ইতিপূর্বে ভর্তি নীতিমালা প্রকাশ করেছে সরকার। সে অনুযায়ী এবার ৯৫ শতাংশ আসনে মেধায় ভর্তি করা হবে। বাকি ৫ শতাংশ আসনে শুধু মুক্তিযোদ্ধার সন্তানদের ভর্তি করা হবে। এছাড়া ঘোষিত প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে জাতীয় পর্যায়ে অসামান্য সাফল্যের অধিকারী শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। এজন্য সংশ্লিষ্ট প্রার্থীকে কলেজ বা মাদ্রাসার নির্দিষ্ট বোর্ডে আবেদন করতে হবে।
প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। এরপর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। ২৬ থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত চলবে এ কার্যক্রম। নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের আবেদন বাতিল হবে।
দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে একই দিন (৪ সেপ্টেম্বর) রাত ৮টায়। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের নিশ্চায়ন ৫ থেকে ৬ সেপ্টেম্বর বিকাল ৫টা পর্যন্ত।
তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশন এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। এ পর্যায়ের নিশ্চায়ন করতে হবে ১১ থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। আর কলেজভিত্তিক চ‚ড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।
ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ জানান, ভর্তির পুরো কার্যক্রম চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনকারী শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর অনুযায়ীই কলেজ বরাদ্দ করা হবে। সফটওয়্যারে সব শিক্ষার্থীর নম্বর দেয়া আছে।
শিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd এ ওয়েবসাইটে ঢুকে আবেদন করেছে। এই ওয়েব সাইটেই ফলপ্রকাশসহ পরবর্তী সব নির্দেশনা জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *