এভারেস্ট জয়ের চেয়েও বিপজ্জনক বাংলাদেশে রাস্তা পার হওয়া

রাজধানীর লেকরোডে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নাহার নিহত হয়েছেন। শুক্রবার (৭ জুলাই) সকালে প্রাইভেটকারটি তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান।

বাংলাদেশের রাস্তাঘাটের বেহাল দশার পরিপ্রেক্ষিতে এর আগে আরেক বিখ্যাত পর্বতারোহী ওয়াসফিয়া নাজনীন এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘এভারেস্ট জয় করার থেকে ঢাকা শহরের যেকোনো রাস্তা পার হওয়া বেশি সাহসের কাজ কারণ তা বেশি বিপজ্জনক।’ যেন ওয়াসফিয়ার কথাটিই বাস্তবে পরিণত হল রেশমার ক্ষেত্রে।

রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে সাইক্লিং করার সময় প্রাইভেটকার চাপায় প্রাণ দিয়ে তা প্রমাণ করলেন রেশমা নাহার রত্না। তিনি পেশাগত জীবনে তিনি স্কুল শিক্ষক ছিলেন। শিক্ষকতার পাশাপাশি পর্বতারোহণসহ বিভিন্ন এডভেঞ্চার কার্যক্রমে যুক্ত ছিলেন।

গেল বছর ৬ হাজার মিটারের ২টি পর্বতে সফল অভিযান করে বাঙালি নারী হিসেবে বিরল অর্জনের মধ্য দিয়ে বেশ আলোচনায় এসেছিলেন রেশমা নাহার।
তিনি ২০১৬ সালে একটি ক্লাবে যুক্ত হয়ে ক্রিওক্রাডং এর চূড়ায় যাওয়ার মধ্য দিয়ে পর্বত আরোহণের শুরু করেন। ওই বছরই ক্লাবের সহযোগিতায় পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণের জন্য ভারতের নেহেরু ইন্সটিটিউট অব মাউন্টেইনিয়ারিং, উত্তরকাশি ,উত্তরাখণ্ডে যান এবং পরবর্তীতে নিজ উদ্যোগে পুনরায় মৌলিক প্রশিক্ষণ, উচ্চতর প্রশিক্ষণ নেন।
অভিযান করেছেন মাউন্ট কেনিয়া লেনানা পিকে। এটিই তার প্রথম ৬০০০ মিটার পর্বতে অভিযান।

One thought on “এভারেস্ট জয়ের চেয়েও বিপজ্জনক বাংলাদেশে রাস্তা পার হওয়া

  • August 9, 2020 at 7:49 pm
    Permalink

    সত্যি অনেক কষ্টের বিষয়।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *