মেসি ম্যাজিকে বার্সার জয়

লা লিগায় অবস্থা তথৈবচ। শেষ ৪ ম্যাচে জয়ের দেখা নেই। পয়েন্ট টেবিলে অবস্থান ১২ নম্বরে। লা লিগার অন্যতম পরাশক্তি ও দাবিদার বার্সেলোনার এ মৌসুমের চিত্র।

এ অবস্থায় ক্যাম্প ন্যু’তে রিয়াল বেটিসের বিপক্ষে বার্সেলোনা নামলো তাদের সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসিকে ছাড়াই। তাকে বসিয়ে রাখা হলো বেঞ্চে। কোচ রোনাল্ড কোম্যান হয়তো পরখ করতে চাইলেন, সেরা তারকাকে ছাড়া তার আক্রমনভাগটা কেমন! সেই পরীক্ষায় তিনি নিশ্চিতভাবেই ফেইল করেছেন। বলা যায়, তাকে ফেইল করিয়ে দিয়েছেন ফরাসী তারকা আঁতোয়া গ্রিজম্যান।
ফার্স্ট হাফে ৪টি সহজ গোলের সুযোগ পেয়েছেন এ ফরাসি তারকা। এর মধ্যে ছিল একটি পেনাল্টিও। সবগুলোই মিস করেন গ্রিজম্যান!

যদিও ম্যাচের ১ম গোলটা পায় বার্সেলোনাই। বেটিস ডিফেন্ডারকে কাটিয়ে জোরালো শটে গোল করেন গ্রিজম্যানের স্বদেশি ওসমান দেম্বেলে।
প্রথমার্ধ্বের অতিরিক্ত সময়ে সেই গোলটি শোধ করেন সানাব্রিয়া। ১-১ ব্যবধান নিয়ে বিরতিতে যায় দু’দল।
বিপাকে বার্সেলোনা। আরো একটি ম্যাচেও কি জয়হীন থাকবে কাতালানরা? প্রশ্ন উঠছিল। উত্তর খুঁজতে ফের লিওনেল মেসির দ্বারে কোচ। নামিয়ে দিলেন পরের অর্ধ্বের শুরুতেই। তুলে নিলেন আনসু ফাতি।
বদলি নেমেই মেসি জানিয়ে দিলেন কেন তাকে প্রয়োজন দলের। জবাব দিলেন সব সমালোচনার।
মাঠে নামার ৪ মিনিটের মাথায় দুর্দান্ত এক ডামি। ডি বক্সে ভেতরেই থাকা মেসিকে লক্ষ্য করে বল ঠেলে দেন জর্ডি আলবা। মেসি শট নিবেন ভেবে ঝাঁপ দেন বেটিস গোলকিপার ক্লদিও ব্রাভো। ডিফেন্ডাররাও ঘিরে ধরেন তাকে। শট না নিয়ে বলটা ছেড়ে দেন মেসি। পেছনে থাকা গ্রিজম্যানের পায়ে যখন বলটা যায়, গোলবারটা তার সামনে একেবারে উন্মুক্ত। ফাঁকা গোলপোস্টে বল জড়িয়ে দিতে এবার আর ভুল করেননি ফ্রেঞ্চম্যান। গ্রিজির আত্মবিশ্বাস ফিরলো, বার্সার লিড হলো।
আত্মবিশ্বাস ফিরলো পুরো দলেরই। একের পর এক আক্রমন চলে বেটিস রক্ষণে। গোলমুখে দেম্বেলের করা শট বেটিস ডিফেন্ডারের হাতে লাগায়, ৬১ মিনিটে পেনাল্টি যেয়ে বার্সা। সেখান থেকে গোল করে দলকে ৩-১ এ এগিয়ে দেন মেসি।
৭৩ মিনিটে লরেন মোরোন গোল করে ব্যবধান করেন ৩-২।
শঙ্কা জেঁকে বসতে দেননি মেসি। দলের দায়িত্বটা তুলে নিলেন কাঁধে। ৮২ মিনিটে সার্জি রবার্তোর সঙ্গে দারুণ বোঝাপড়ায় করেন ম্যাচে নিজের ২য় গোল। মৌসুমে প্রথমবারের মতো ওপেন গোল পেলেন ক্ষুদে জাদুকর।
ম্যাচের একেবারে শেষমুহূর্তে পেদ্রির গোলের কল্যাণে ব্যবধানটা ৫-২ করে বার্সেলোনা।
ফলে লা লিগায় ৪ ম্যাচ পর জয়ের দেখা পেল কোম্যান বাহিনী। ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে একলাফে ১২ নম্বর থেকে টেবিলের ৮-এ উঠে এলো বার্সেলোনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *