কলেজ ভর্তি ফি কোথায় কত?

শুরু হতে যাচ্ছে একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া। এবার সরকার নির্ধারণ করে দিয়েছে একাদশ শ্রেণীতে সর্বোচ্চ কত টাকা নেওয়া যাবে ভর্তি ফি। আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয় সাব-কমিটি এই ফি নির্ধারণ করে শিক্ষার্থীদের নির্দেশনা দিয়েছেন, শিক্ষার্থীরা যাতে ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই বেসরকারি কলেজের ভর্তি ফিসহ মাসিক বেতন ও যাবতীয় খরচের বিষয়ে অবহিত হয়।
মফস্বল বা পৌর (উপজেলা) এলাকার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সেশন ফিসহ ভর্তি ফি সর্বোচ্চ ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা মহানগর ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে মেট্রোপলিটন এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠনগুলো ৫ হাজার টাকার বেশি অর্থ আদায় করতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকার আংশিক এমপিওভুক্ত বা এমপিও বহির্ভুত শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন ও এমপিও বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেওয়ার জন্য শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৭ হাজার ৫শ টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ৮ হাজার ৫শ টাকা নিতে পারবে।
কোন প্রতিষ্ঠান এবার উন্নয়ন খাতে ১ হাজার ৫শ টাকার বেশি আদায় করতে পারবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
শিক্ষা প্রতিষ্ঠান প্রতি শিক্ষার্থীর কাছ থেকে রেড ক্রিসেন্ট ফি বাবদ ১২ টাকা নিতে পারবে। কোনো শিক্ষার্থীর পাঠ বিরতি থাকলে ও বিলম্বে ভর্তি হলে তাকে ১৫০ টাকা পাঠ বিলম্ব ফি এবং ১০০ টাকা বিলম্ব ভর্তি দিতে হবে।
সরকারি পরিপত্র অনুযায়ীসরকারি কলেজগুলোকে ফি সংগ্রহ করতে বলা হয়েছে। অনুমোদিত ফির অতিরিক্ত কোনো অর্থ না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়ছে।
বর্তমান কোভিড-১৯ এবং অভিভাবকদের আর্থিক অস্বচ্ছলতার বিষয় বিবেচনা করে দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠাগুলোকে উল্লিখিত ফিগুলো যতদূর সম্ভব মওকুফ করতে নির্দেশনা দিয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *