অনলাইনে পাখি বিক্রি করতে গিয়ে ৩ জন আটক

Rঅনলাইন মাধ্যম ব্যবহার করে বন্য পাখি বিক্রি করছিল পাখি ডটকম নামে একটি গ্রুপ। অর্ডার পেলে পাখি শিকার করে দেশের যে কোনো স্থানে পৌঁছে দিতো চক্রটি।

দীর্ঘদিন নজরে রাখার পর বুধবার (১২ আগস্ট) ময়মনসিংহের মুক্তাগাছা থেকে চক্রটির ৩ সদস্যকে আটক করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। জব্দ করা হয় ১৬টি ঘুঘু, ৫টি টিয়া, ৩০টি কালিম ও তার বাচ্চা, ৮ টি বকের বাচ্চা, ৩টি পাতি সরালিসহ ৬২টি দেশীয় পাখি।
এ অভিযানের নেতৃত্ব দেন বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক। সময় সংবাদকে তিনি জানান, গ্রুপটিতে দীর্ঘদিন ধরে নজর রাখছিলেন তারা। তবে অনলাইনে অর্ডার নিয়ে সরবরাহ করার কারণে তাদের ধরা কঠিন হয়ে দাঁড়িয়েছিল। সবশেষ ক্রেতা সেজে সাক্ষাৎ পাওয়া যায় চক্রের তিন সদস্যকে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের এক সদস্য ক্রেতা সেজে ১২টি কালিম ও ২ বালিহাস কিনতে চান তাদের কাছে। চুক্তি অনুযায়ী পাখি সরবরাহের সময় ময়মনসিংহের মুক্তাগাছা থেকে একজনকে আটক করা হয়। পরে তাকে নিয়ে আরো দুটি গোডাউনে অভিযান চালিয়ে বাকি দুজনকে আটক ও পাখিগুলো জব্দ করা হয়।
পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবর্ণা সরকার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক আরিফ রব্বানীকে ২০ হাজার টাকা, নবী হোসেনকে ১০ হাজার টাকা অর্থদণ্ড ও আমিনুর রহমানকে ৭ দিনের কারাদণ্ড দেন।
অসীম মল্লিক বলেন, প্রায় সারা দেশেই চক্রটির সদস্য রয়েছে। তারা একে অপরের মাধ্যমে সমন্বয় করে দেশজুড়ে সবধরনের পাখি সরবরাহ করছে। তাদের প্রতি নজরদারি রয়েছে। মূল হোতাদের ধরার আগ পর্যন্ত এ ব্যবসা বন্ধ করা কঠিন হবে। তবে তারা আশা করছেন শিগগিরই আটক করা যাবে মূল হোতাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *